গুচ্ছ ভর্তি রেজাল্ট ২০২৩ gstadmission ac bd

গুচ্ছ ভর্তি রেজাল্ট ২০২৩ ‘C’ ইউনিট প্রকাশিত হয়েছে ২৩ মে। গুচ্ছ ভর্তির ফলাফল এখানে দেওয়া হলো। এখান থেকে আপনি দেখে নিতে পারেন আপনার রেজাল্ট।

এবছরের গুচ্ছ C ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে। গত বছরের তুলনায় এবছর গুচ্ছে আবেদনকারীর সংখ্যা বেশি। সকল এ ইউনিটের প্রার্থীরা তাদের রেজাল্ট দেখে নিতে পারেন। রেজাল্ট দেখান জন্য আপনাকে গুচ্ছ ওয়েবসাইটে লগ ইন করতে হবে।

গুচ্ছ ভর্তি রেজাল্ট ২০২৩

গুচ্ছ হলো ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় এর একত্রে ভর্তি কার্যক্রম। গত বছর গুচ্ছভুক্ত ছিলো ২০ টি বিশ্ববিদ্যালয় কিন্তু এবছর আছে ২০ টি বিশ্ববিদ্যালয়। আরও ২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হওয়ার জন্য আবেদন করেছিলো। গুচ্ছ ভর্তির রেজাল্ট পাওয়া যাবে gstadmission.ac.bd ওয়েবসাইটে। গুচ্ছ ভর্তির রেজাল্ট এর সকল তথ্য এখান থেকে দেখে নিন।

গুচ্ছ এ ইউনিটের ভর্তি ফলাফল প্রকাশিত হয়েছে । ২০২২-২৩ সালের গুচ্ছ ভর্তির রেজাল্ট দেখার পদ্ধতি আপনাদের জন্য এখানে দেয়া হলোঃ

গুচ্ছ বা GST  হলো কয়েকটি বিশ্ববিদ্যালয় এর একসাথে ভর্তি সম্পন্ন করা। (Guccho Admission 2023) এখানে ১০ টি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১২ টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্তর্ভূক্ত রয়েছে। সকল ইউনিটে পরীক্ষা সম্পন্ন হওয়ার পর ফলাফল এখানে প্রকাশ করা হবে। আপনি যদি আপনার ফলাফল দেখতে চান তবে এখান থেকে আপনার ফলাফল দেখে নিতে পারেন।

গুচ্ছ ভর্তি রেজাল্ট ২০২২-২৩

গ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে ২০ মে। মাত্র ০৩ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হয়েছে। এখান থেকে আপনার ফলাফল দেখতে পারেন। ২০২২-২৩ সালের গুচ্ছ ভর্তির আবেদন ফি ছিলো ১৫০০/= প্রতি ইউনিট এর জন্য। তবে এবছর কোন প্রাথমিক সিলেকশন নেই। আবেদনের পর সরাসরি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে প্রার্থীরা। এই কারণে ২০২২-২৩ সেশনে ভর্তি পরীক্ষার্থী সংখ্যা আগের চেয়ে বেশি।

গুচ্ছ ভর্তির জন্য ৩ টি ইউনিট তৈরি করা হয়েছে। এ ইউনিট, বি ইউনিট, সি ইউনিট এই তিনটি ইউনিটে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা । ২০২৩ সালের গুচ্ছে এ ইউনিট হলো বিজ্ঞান বিভাগ এর জন্য, বি ইউনিট হলো মানবিক বিভাগ এর জন্য এবং সি ইউনিট হলো ব্যবসায় শিক্ষা ইউনিট এর জন্য। বিজ্ঞান বিভাগ থেকে সবচেয়ে বেশি আবেদন করা হয় প্রতি বছর।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে ঃ

  • A Unit – 03 June
  • B Unit – 20 May
  • C Unit – 27 May

ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই রেজাল্ট প্রকাশের কার্যক্রম শুরু করা হয়েছে। রেজাল্ট প্রকাশিত হয়েছে gstadmission.ac.bd website এ। সকল ছাত্র/ছাত্রীরা তাদের ফলাফল দেখতে পারবেন ওয়েবসাইটে লগইন করে।

গুচ্ছ ভর্তির ফলাফল

গুচ্ছ ভর্তি রেজাল্ট প্রকাশিত হয়েছে। পরীক্ষার্থীরা তাদের নিজেদের বিস্তারিত রেজাল্ট দেখতে পাবে অনলাইন থেকে।

যেসকল ছাত্র/ছাত্রীরা গুচ্ছের জন্য আবেদন করতে পেরেছিলোঃ

১) যারা ২০২২ অথবা ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় পাশ করেছেন এবং ২০২০ অথবা ২০১৯ সালে এসএসসি পাশ করেছেন

২) বিজ্ঞান বিভাগ থেকে মোট জিপিএ ৮.০০ এবং এসএসসি ও এইচএসসি উভয় এ জিপিএ ৩.৫০ প্রয়োজন।

৩) ব্যবসায় বিভাগ থেকে মোট জিপিএ ৬.৫০এবং এসএসসি ও এইচএসসি উভয় এ জিপিএ ৩.০০ প্রয়োজন।

৪) মানবিক বিভাগ থেকে মোট জিপিএ ৬.০০ এবং এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৩.০০ প্রয়োজন।

৫) দেশের যে কোন শিক্ষা বোর্ড থেকে এইচএসসি পাশ কৃত ছাত্র/ছাত্রী আবেদন করতে পারবে।

প্রথমে গুচ্ছ এর নিজস্ব ওয়েবসাইট gstadmission.ac.bd

সেখানে দেখতে পাবেন একটি অপশন “গুচ্ছ ভর্তি আবেদন”

  • আপনাকে গুচ্ছের ওয়েবসাইটে যেতে হবে
  • তারপর সেখানে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • লগইন করলে আপনার রেজাল্ট এর অপশন দেখতে পাবেন।
  • ”রেজাল্ট” অপশনে ক্লিক করে আপনার রেজাল্ট দেখে নিন।

এভাবে আপনি আপনার গুচ্ছ ভর্তি ফলাফল দেখে নিতে পারেন। আপনি আপনার সকল সাবজেক্ট এর প্রাপ্ত নম্বর দেখে নিতে পারেন। আপনার মেরিট পজিশন লগইন করার পর দেখাবে।

গুচ্ছ ভর্তির রেজাল্ট ২০২৩

গুচ্ছে ২২ টি বিশ্ববিদ্যালয় থাকলেও  ভর্তি পরীক্ষা অন্যান্য বিশ্ববিদ্যালয় এর মতোই হয়। গুচ্ছের ভর্তি পরীক্ষা ১০০ নাম্বারে হয়েছে। সময় ছিলো ১ ঘন্টা। প্রশ্নে ১০০ টি এমসিকিউ প্রশ্ন ছিলো যার সবগুলোই উত্তর দিতে হয়েছে। প্রতিটির জন্য ১ নম্বর।

যেহেতু গুচ্ছ সিস্টেম এ এবছর ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। সকল বিশ্ববিদ্যালয় এর জন্য একবার ই পরীক্ষা দিতে পারবেন। জানা গেছে গুচ্ছে খ ইউনিটে প্রতি সিটের জন্য লড়াই করেছ ১৪ জন।

গুচ্ছ আবেদনের সম্পূর্ণ কার্যক্রম অনলাইনে করা যাবে। গুচ্ছ ভর্তির আবেদন করা খুবই সহজ। আপনি চাইলে নিজেও বাসায় থেকে আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে আবেদন সম্পন্ন করতে পারবেন। যারা আবেদনের নিয়ম জানেন না এবং আবেদন নিয়ম জানার জন্য জিজ্ঞেস করেছিলেন তারা এখান থেকে দেখে নিতে পারেন। আবেদনের সম্পূর্ণ পদ্ধতি নিচে দেয়া হলো।

এবছর গুচ্ছে মোট সিট সংখ্যা রয়েছে প্রায় ২৪ হাজার। কিন্তু এই  সিটের জন্য ভর্তি পরীক্ষা দিয়েছে প্রায় ৪ লাখ শিক্ষার্থী। সকলেই চাইবে ভর্তি পরীক্ষায় পাশ করে সিট পাবার জন্য। শিক্ষার্থীরা সিট পাবার জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে।



source https://resultbd24.com/guccho-vorti-biggopti/

Post a Comment

Previous Post Next Post